এইখানে আমার ঘোরা ফেরা
খুব বেশি দূরে যেতে পারিনি কখনো,
এক গাদা কাগজ, উজ্জ্বল চক চকে মেধার সাক্ষী
কাঁধে ঝুলতে ঝুলতে ক্লান্ত হয়ে শহরের জ্যান্ত রাস্তার উপরেই
স্বপ্ন দেখতে থাকে ঝিমোতে ঝিমোতে,
কখনো কখনো শীতল রুমে ডাক পড়ে
অর্থের বলে দরিদ্রের অসামান্য মেধা হেরে যায় বার বার,
শেষমেশ দীর্ঘশ্বাসে শীতল হাওয়া একটু উত্তপ্ত করে ফিরে আসি এই রাস্তায়।
এইখানেই উঠে বসে দাঁড়িয়ে সব দেখি শুধু-
অমানুষের প্রতাপ-মানবতার পচা ক্ষত
সূর্যের গতির সাথে ক্রমে বেড়ে উঠা জনগণ-কোলাহল
ডাস্টবিনের সুবাসে(!) মৌমাছির মত ছড়িয়ে পড়া বাচ্চাদের দল
জলজ্যান্ত অপরাধের সমাহার.........
দেখি শুধু, ক্ষুদার্ত পেটে জ্বলে উঠা দীপ্ত তারুণ্য
রুখে দাঁড়ানোর সাহস বুকে জমেনা কিছুতেই!