পৃথিবীর বুকে রূপালী বৃষ্টির খেলা-
সে এক অরূপ বিস্ময়ে বঙ্গোপসাগরের লোনা জল ভালবেসেছিল,
তার লোনা প্রাণে ভালবাসার শিহরিত অনুরণন
সমুদ্র পাখির ঠোঁট ছোঁয়ে বাতাসে ভেসে ভেসে
নিরাবিল রাত্রির বুকে অবাধ সঞ্চারণ তোমার চোখ এড়ায়নি।
তোমার কবি হৃদয়ে জেগে উঠা রক্তাক্ত প্রেম ক্ষুধা
আমার জলের মত শরীরের জলজ হৃদয়ে মিশে একাকার!


আদিকাল হতে বহমান নদীর বোহেমিয়ান জলের মত আমার ভালবাসা
তোমার হৃদয় সাগরে থেমে গেছে বার বার,
তরঙ্গের সুরে উচ্ছল আনন্দের রাশি রাশি জল প্রেম
তোমার তুমিকে স্পর্শ করেছে অনুশাসন মানেনি কখনো,
নিঃশব্দ স্পর্শকাতর সুখে তোমার কাব্যিক ছোঁয়া-
জলের ভেতর শশীর মত কেঁপে কেঁপে উঠেছি প্রসন্নতায়।



তুমি বলেছিলে,
                   "আমার প্রেম জলেরমত, দুঃসাহসী অভিযাত্রিক,
                    খরার তাপ-মৃত্যু কখনো যদি ছোঁয়ে যায়
                    আষাঢ়ের প্রচণ্ড হুঙ্কার ছেড়ে ঝরব আবার-  
                    অকালে সৃষ্ট প্রাণের গভীর হতে আরও গভীরের ক্ষত
                    ভিজিয়ে দেব প্রেম সুধায় প্রকৃতির জলের মত"।


অনেক বছর ধরে আষাঢ়-শ্রাবণ না মেনে
মেঘের ঘন ছায়ায় চাতক দৃষ্টি মেলে ভিজেছি
তোমার প্রিয় জল নীরবে ছোঁয়ে ছোঁয়ে গেছে বার বার,
অভিমানী অশ্রু ধারা ধুয়ে দিয়ে গেছে লোকচক্ষুর আড়ালে
আর প্রচণ্ড থেকে আরও প্রচণ্ড গভীর হয়েছে হৃদয় ক্ষত একাকীত্বর যন্ত্রণায়।  


তুমি কি দেখতে পাও?
                      তোমার শব্দালঙ্কারে আগাগোড়া অলঙ্কৃত
                      নির্জন সৈকতে দাঁড়িয়ে থাকা নিঃসঙ্গ এক বনসাই জলকন্যা!