আজকের এই  সুন্দর দিন-সন্ধ্যা অনর্থের কঠিন বোঝায় ভারাক্রান্ত
সময়ের আবর্তনে আধুনিক সভ্যতার পাঁজরে দিনে দিনে
বেড়েই চলছে নিপীড়িত মানবতার ক্ষত,
ধনতন্ত্রের ক্রম বর্ধমান ধন-ক্ষুধায় বৈষম্যের কাটা জাল
আলোকিত পৃথিবীর বুকে মেলে ধরেছে জমাট বাঁধা রক্তের কালো আঁধার।


নগরে ক্রমে বেড়ে উঠা মানুষের ভিড়, ক্ষুধার্ত কোলাহল,
জনসমুদ্রের সামনে দাঁড়ানো উচ্চস্বরী নির্লজ্জ অসৎ নেতা,
নির্বাচনী ইস্তেহারের নামে জটিল প্রহসন,
মিথ্যা প্রতিশ্রুতির মায়াবী মায়া,
আজব এক জটিল ধাঁধায় ডুবিয়ে রাখে আমাদেরকে,  
সত্যের আলো তাই আজ পথহারা বিপথগামী।


আমরা যা দেখেছি অথবা যা দেখি
যা আমাদের চোখে সত্যের মত প্রতিভাত হয়েছে
সত্যতা কতটুকুই বা আছে সেই সত্যের ভেতর?
সময়ের কাছে পাওয়া আজকের এই দিন
কুৎসিত কালো মিথ্যের ফসল নয় কি?
অনর্থক মানুষ দিনমানে মানব কঙ্কাল ভেঙ্গে ভেঙ্গে
কঠিন পরিশ্রমের ফসল কুড়িয়েছে বীভৎস অনর্থ।