আর বেশি দূর নয়, ঐ তো কাঁটাতারের বেড়া দেখা যায়
ওপারে লুকিয়ে আছে অপার স্বাধীনতা, কিছু নতুন স্বপ্ন,
ফেলানীর ভীত সন্ত্রস্ত পা, দুরু দুরু বুকে শিহরিত আনন্দের ধারা
হঠাত কাঁটা তারে আটকে যায় সব!
অবিশ্বাসের বিস্ময়ে বাতাসে মিলিয়ে যায় তাঁর শেষ নিশ্বাস,
হায় মানবতা! বাবার সামনে নিষ্পাপ সন্তানের রক্তাক্ত নিথর দেহ!


আমরা দেখিনি কাউকে সশস্ত্র সৈনিক লক্ষে ঢিল ছুঁড়তে!
আমরা শুনিনি অমিয়ের গুলির গর্জন
আমরা শুধু দেখছি কাঁটাতারে ঝুলন্ত  
রক্তাক্ত  অসহায় এক বিক্ষত ফেলানী.......  
যে শুধুই নুরুল কিংবা বাংলাদেশের সন্তান নয়,
ও এই বসুন্ধরা মায়ের এক নিষ্পাপ কিশোরী।
যার বোধ ছিল কাঁটাতারের অর্থ শূন্য
যার কিছু সাদা সাধারণ স্বপ্ন ছিল লোক চক্ষুর অগোচরে
যারও একটি স্বপ্নিল জীবনের অধিকার ছিল পৃথিবীর বুকে,

  
এই সভ্য পৃথিবী ধনতন্ত্রের একছত্র অধিকার যেন!
তাই কি বিচারের নামে প্রহসন চলে বার বার?
কিছু খুনি মানুষ(!) হয়ে উঠে আর
ফেলানীরা ঝুলতে থাকে চিরদিন  
বিশ্বমানবতার বিবেকে প্রশ্নবোধক চিহ্ন হয়ে!


*নুরুল> নুরুল ইসলাম (ফেলানীর বাবা)