আমার নাগালের বাইরে উড়ছে সে
বিশাল আকাশে খুবই নগণ্য একটি জড় প্রাণ;
স্থির দৃষ্টি মেলে আমি পড়ছি তার গতি......
মনে হচ্ছে যেন হাঁটি হাঁটি পা পা...
দৃষ্টিতে শূন্যতার আক্রমণ মস্তিষ্কের ব্যস্ততায়,  
আমার আনমনার সুযোগে অদৃশ্য কয়েক পলকে!


এই আপাত দৃষ্টি কতটুকু সত্য দেখতে পারে?
ওটি আমার জীবন নয় কি?
আপাত খুব ধীর অথচ প্রচণ্ড ধাবমান...
দেয়ালে ক্যালেন্ডারের ক্রম পরিবর্তনশীল পাতার ভাঁজ
লোমের ধীর পরিবর্তনে,
মস্তিষ্কে বর্ষবলয় এঁকে
প্রতি সেকেন্ডে অসীম অন্ধকার হাতের মুঠোয় ধরে....  
বেপরোয়া কাচা সাঁতারু ছুটছি কোন অন্ধসাগর লক্ষে?