আমার তৃতীয় হাতটাকে অনেকবার আগুনে পুড়িয়েছিলাম
প্রতিবারই নতুন করে জেনেছি ওতে আমার রক্ত নেই,
কোন অক্টোপাসের জরায়ুতে তার জন্ম।



সারাদিনের হিসাব কষে রক্ত রাঙ্গা  সন্ধ্যা-  
আমরা নাম দিয়েছি গোধূলি, কবি তাকালে
একজন স্বয়ংসম্পূর্ণ শিল্পী তাও একান্ত-



যে বিকেল আমার হৃদয়ে নীলের ছোপ ছোপ তেলরঙ ঢেলেছে
তার খবর আর ছাপা হয়নি তোমার দিনপঞ্জিকায়,
অনেক দূরে পড়ে ঝিমানো আলোর রশ্মি
বার বার অবাক হয়ে জন্ম নেয় পূর্বে,
হয়ত আশা এখনো ভুলেনি
একদিন নীল হয়ে উঠবে পৃথিবীময় কোন শিল্প!