চাঁদের রূপালীতে নীল হৃদয় গলে যায়;
বঙ্গোপসাগরের বাতাস বালি ছোঁয়ে দেয় নিঃসঙ্গ চোখ
চারদিকে বীভৎস অন্ধকার আর
যন্ত্রনাময়ী হাহাকার;
এত পানি আমায় ঘিরে! তবু আমার এক আঁজলা পানি চাই
আমার চোখ...... ভীষণ যন্ত্রণা......
ঐ চাঁদ... মাতাল ফেনা......একটু পানি চাই...  


ঘুমানো হয়না অনেক কাল!
সমুদ্র আর আমি-
নীল ডিঙ্গিয়ে তৃষ্ণার মত চরম চাহিদার বৃত্তে
অতন্দ্র সৈনিক............
না... এবার আমি চিল হব
জীবনানন্দ দাশের সোনালি চিল
অসীম নীলের একমাত্র অধিপতি;
শিশির শিকার শেষে ঘুমব প্রিয়ার হৃদয়ে...


ঘুম হয় না বহুকাল!!