অনুধাবন সাগর কুলে ঝিনুক হয়ে
আবেগের আকাশ; তার নিঃসঙ্গ চোখ
কাতর তৃষ্ণার প্রান্তর মনে হয়,
জীবন আর কত গভীর
এই চেনা জানা আরো কত মরু নির্জন বন হবে?


হাসপাতাল যখন নিজেই পথ ভুলে
হৃদয় আলো ছাড়া বেঁচে থাকে তবু-
প্রাণের শিরায় শিরায় অচেনা নারীর মত
মরেছি- আবার আবার আবার...
আহা সেই সুর আমি
দুপুরের তেজে আঁধারের জানুতে ঢেলেছি অন্ধের মত!


নারীর চোখে দেখি
দেহ দাঁড়িয়ে তবু,
সন্ধান
নিঃশ্বাসের শব্দ শুনি শেষ হতে হতে


পৃথিবী ক্বচিৎ ভয় পায়
জানে ব্যথার ওজন;