#
দাঁড়িয়েই চোখে পড়ল সীমান্ত রেখা
নদীর জলে প্রতিচ্ছবি
জীবন্ত মূল্যায়ন,
পোড়া গন্ধ সারা রাস্তা জোড়ে
চোখের আগুনের স্বাদ শেষে-
পায়বন্দী জীবনের প্রতিটি শিরা  
ঢেকুর তুলে অদ্ভুত!
বুঝি জীবন ফেনিল আকাশ
ডানা ভাঙ্গা পাখির চোখে আদিগন্ত হলুদ...


#
পানিও পোড়াতে পারে
অনুচাহিদা, নিষ্প্রাণ জীবাশ্ম-
কর্কশ সময় চাবুকের শব্দের মত,
উৎসারণ নিকটবর্তী হলে
বহুদিন কচুরিপানা সরিয়ে ডুব দিই না
মনে পড়ে;


নিতান্ত প্রয়োজনে মুঠোবন্দী আকাশ
পিঁপড়ের মুখে মুক্তির গন্ধ খোঁজে...