আমায় ডাকার দিন শেষে
ঘুম কোন শিল্প নয় টের পেতে পেতে
ফেটে যাবে রঙের চৌকাঠ,
ধুলোপড়া পাণ্ডুলিপির দীর্ঘ ছায়া
সমস্ত বিকেল গোধূলি বুকে!
অজস্র হিমালয়
পায়ে পায়ে কান্নার নীল নীল যন্ত্রণা


মিথ্যে নদীর স্রোত
তুমি মুখী-  
নির্ঘুম স্বপ্নের ঢেউ অবসন্ন বন্দরের ঝাঁঝালো ঘ্রাণ
শব্দ ভুলে যাবে
আর্তনাদ উৎসব মাত্র নয়;
তবু এইসব নতুন আলপনার প্রারম্ভ
এক একটি ছোট ছোট সেলাই হয়ে
সরে যাওয়া এক এক পা মাঘের শরীর ছেড়ে;