(১)


আমি পা টিপে টিপে পার হতে চাই
   দালান কোঠা।
   অথচ ঘুরে ঘুরে ফিরে এসে আটকাই
   খোলা জানলায় ।।


ভাবি স্বপ্নের ডানায় ভর দিয়ে নিয়ে
   আসবো লাল টুকটুকে ভোর,,
    কিন্তু রহস্যের গোলকধাঁধায় খুঁজে
    ফিরি ওড়ার আকাশটা।।


চারদেয়ালের কুঠুরীতে ডানা ঝাপটাই
   চোখ রাখি লক্ষ্যভেদে
    হয়তো একদিন ফিনিক্স পাখির মতো ঠিক
     ছুঁয়ে দেব ইচ্ছের সীমান্তে।।



(২)


দিবসেও পুড়ি, রজনিতেও পুড়ি
পুড়ে পুড়ে হই কঙ্কাল
সোনা পুড়িলে নাকি খাঁটি হয়
কিন্তু আমি থাকি অবিকল।


পুড়ে পুড়ে অঙ্গার হলেও আমি
নিশ্চুপ নিঃশব্দে হাসি
কয়লার মত কালো হলেও মোর
ভিতরটা সাদা রাশি রাশি।



(৩)


এক কাপ চা চাই,
টাটকা সবুজ মিশিয়ে-
এক ফোঁটা শিশির নিয়ে গুলে খাবো কষ্ট-বিষাদ।
লম্বা চুমুক দিয়ে ক্লান্তিকে ছুটি দিবো,
ছুটি দিবো হতাশা এবং অবসাদ।


এক কাপ চা চাই,
ভালোবাসার সুবাসে –
কল্পনা আর আবেগ মিশিয়ে
জাগিয়ে নিবো সমস্ত স্নায়ুকোষ,
চায়ের ওমে মিশিয়ে লিখবো কবিতা।