(৪)


মোম জ্বলে সাথে আমিও জ্বলি;
কিন্তু নিশি শেষে ভোর আসেনা-
আমি প্রহর গুনি
তুমি আসবে...
আমার একাকীত্ব ভেঙ্গে।


মোমের আলোয় নয়,
পূর্ণিমার আলোয়।


যত অভিমান,
তোমার ভেসে যাবে,
অনুরাগের স্রোতে।


শুন্য হৃদয়
ভরে যাবে পূর্ণতার আবেশে।


(৫)


মুঠো ভরে অপেক্ষা দিয়ে ,
ধরো বলে কখন যে চলে গেলো বেলা !
আমি তার খেয়াল রাখিনি ।


হিসেবের খাতা খুলে দেখি
শুধু বেড়েছে বয়েস, আর ব্যথাদের ঋণ..



(৬)


কাল যদি চলে যাই,
আগের মুহূর্তে
ঠিক মনে হবে,
জীবন এত ছোট কেন…


গৌতমের গানও মনে হবে,
কত কী করার ছিল বাকি…
আমি একটা খাদের কিনারে এসে দাঁড়িয়েছি।


তোমার সঙ্গে যোগ, এটা অলৌকিক!
কিন্তু আমার শূন্যতারই ম্যানিফেস্টেশন মাত্র।।