উদাস করা বাতাসেরা
              কালান্তর চলে যায়
আমি বসে রই।
কুহুতানে কোকিলেরা
            সুর দিয়ে চলে যায়
আমি গাই না গান
বসে রই।


চুই চুই কূলগুলো ছুঁয়ে ছুঁয়ে যায়
আকাশ দেখি মাথা তুলে
নীলিমাও ভ্রমণে বেরোয়
আমি বসে রই।


বসে দেখি দিনরাত
             চাঁদহীন জলপুকুর,
স্বপ্নসাগর ঢেউহীন ফুরঙ্গি তোলে
আমি আমার হয়ে হস্তরেখায়
                      ব্যস্ত আছি।