ক্ষেতের সাধ জাগে কৃষকের গোলা ভরাতে
নদীর সাধ জাগে কলকল ধ্বনিতে কূল কূল ডোবাতে
গাছের সাধ জাগে সবুজ শাড়ির আঁচলে বাংলার রূপসী সাজতে
তোমাদের সাধ জাগে না   রাতের স্তব্ধ অন্ধকারে সূর্যমুখের আঁচল সরাতে?
কি বা চাঁদের আলোয় কিছু তুষ ছিটাতে?


পাখির সাধ জাগে তারকায় বাসা বাঁধার
দস্যুর সাধ জাগে আরও কিছু রক্ত খাবার
তোমাদের সাধ জাগে না কিছু কলম ভাঙ্গা আর নষ্ট করার?
জাগে না তোমাদের সাধ মানচিত্রে গড়ে নিতে সুমহান অবস্থান?


মেশিনের সাধ জাগে আরও দ্রুত আরও তাড়াতাড়ি ঘুরার
দেয়ালের সাধ জাগে আরেকটু পরিপাটির
তোমাদের সাধ জাগে না অশুভ কালোর দেহে ছড়িয়ে দিবে কিছুটা আলোর ঝিলিক?
সাধ জাগে না তোমাদের   ঘাসের ডগায় কিছু শিশির হাতে নেবার?
জাগে না তোমাদের সাধ একুশ শতকের পাঞ্জেরিকে আবার জাগিয়ে দেবার?


আয়নায় দেখা মুখের সাধ জাগে বয়সের বলিরেখা মিলিয়ে যাবার
সবারই সাধ জাগে কিছু নতুন করে, কিছু আপন করে কাছে টেনে নেবার
কবির তো সাধ জাগে সাত দিন নয়; সাত যুগ কবিতার বাড়িতে মেহমান হবার
তোমাদের সাধ জাগে না গ্রীষ্মের তপ্ত দুপুরে ক্লান্ত পথিককে
একটু উদার হয়ে ছায়া দেবার
তোমাদের সাধ জাগে না, জাগে না....?