উঠোনজোড়া মেঘের কলস
এরপর কেমন কাশবন, নুয়ে আছে
প্রকৃতির সব অনুভব নিয়ে।
হৃদয়ে কাশ-মেঘের পরাগায়ণ।
নিরুদ্দেশ চরন্তী দৃষ্টিরা শুভ্র স্বপ্ন বুনে
কাশফুলে মেঘের ফোঁটায়।


প্রতিটি নতুন ভোরের সে তো পাপড়ি মেলা চোখ
সুবর্ণ-শ্বেত কাশফুল।
আঙ্গিনাতে সুরভির ঢেউ তোলা
অনুপম ভেলায় আবেগের ভেসে চলা।
ক্লান্তক্ষণে, সঙ্গোপনে তাকে তো দেখেছি বারবার
হৃদয়ের চোখে।


প্রকৃতির শূন্যতায় কাশফুলের আহ্বান।
অপরূপ স্মৃতির অমলীন ডাইরিটা কাশফুল
ভরে দেয় চুপিচুপি।
শুভ্রতার সৌরভে আমরা ক’জন
আনমনে ছুঁয়ে যাই প্রকৃতির রূপ।