প্রথম যেদিন রাত হয়েছিল
তার প্রভাতের মতো-
অপেক্ষার রজনী
দীর্ঘ থেকে দীর্ঘ হয় পাখির।


দৃষ্টি হারিয়েছে সেখানে
পলক তো বারবার শূন্যের মাঝারে।
জানে না আলো আসবে কবে
পাখির অপেক্ষার কালোরাতে।


অসীম শূন্যায় মূর্ত স্বপ্নের মিনারে
লাব্বাইক, লাব্বাইক।


অভিশপ্ত ছায়ায় হিমালয়-ছোঁয়া
ক্রোধ ঢেলে অঙ্কন করে
পদরেখা মরুভূমির বক্ষে।


কল্পের আকাশে ভেসে বেড়ায়
শত আলিঙ্গন,
‘তীর্থ সফর বন্ধুর বাড়িতে’
কোটি মুমিনের হৃদয়ের উচ্ছ্বাস।


পাখির আবেগি আকাশে জ্বলে
প্রেমের মিনার, সবুজ গম্বুজ।
প্রেমমাখা ঔষ্ঠ একবার
ছুঁতে চায় হাজরে আসওয়াদ।
মরুবালিতে পাখি লিখে দিতে চায়
ভালোবাসার পদাবলি।