যদি লাশ হয়ে ফিরি
বুঝে নিয়ো, খুঁজে নিয়ো
আলো আঁধারের বাসরে।


যদি লাশ হয়ে ফিরি
তাকিয়ো আকাশের পানে
উজ্জ্বল হাসি ফুটবে মুখে
তোমাদের অপ্রিয় অসুখে।


যদি লাশ হয়ে ফিরি
যদি আবার ফিরে এসে ছুঁতে না পাই
মায়ের আঁচল,
তবে তোমরা খুঁজে নিয়ো আমায়
এই সবুজের লাল ছিটায়।


যদি লাশ হয়ে ফিরি
যদি বুকের তাজা রক্ত ঢেলে
আনতে পারি স্বধীনতা,
তবে আমায় খুঁজে পেয়ো
নতুন ভোরের আলোয়।


যদি লাশ হয়ে ফিরি
যদি বিধবা বোনের অশ্রু পারি মুছাতে
যদি আনতে পারি শোকহীন সুখ
খুঁজে নিয়ো তোমরা আমায়
জোৎস্নারাতের ছায়ায়।


যদি লাশ হয়ে ফিরি
বুঝে নিয়ো, খুঁজে পেয়ো
তোমাদের-ই পাশে
এই বাংলার ঘাসে।


যদি লাশ হয়ে ফিরি….
07-01-2011