হৃদয়পুরে একাই থাকি
আমার সাথে থাকবে নাকি?
ভালোই কাটবে দিন,
ভীতুরা সব বিদায়পুরে
চলে গেছে একলা করে
এখন সঙ্গীহীন।


হাট-বাজারের চরম দামে
কপালটা যে শুধুই ঘামে
মুছার আঁচল নেই,
এতো কথায় কান না দিয়ে
জোরের যাচক যাই এগিয়ে
বলার যা বলবেই।


অর্ক আমার অস্তমিত
নদী আছে মাঝি ভীত
সকল গৌধুলি শেষ,
আমার কী আর আসে যায়
‘কাউওয়া কাঠাল কাকই খায়’
মজাও লাগে বেশ।


একলা চলি পথে মাঠে
হৃদয়পুরের পুকুরঘাটে
একাই সাঁতার কাটি,
বিলাপেরই বাঁশি বাজে
হৃদয়পুরের ঘরের মেঝে
একাই বিছাই পাটি।
20-06-11