ওয়ালিউল ইসলাম


এখনও তোমরা সন্ধানী চোখে, নির্ঘুম কৌশেশে
খুঁড়তেই আছো আমার বুক।
চৌদ্দশ বছর ধরে খুঁড়ে চলেছো
অপরাজেয় বুকের জমিন।


এই তো দাঁড়িয়ে আছি মুষ্ঠিবদ্ধ হাতে
আঙ্গুলে উঁচিয়ে।
বুকের আঁচল ছিঁড়ে দেখেছো কোটি কোটি বার।
তোমাদের সন্ধানী মগজ, আধুনিকতা, প্রযুক্তি
থুবড়ে পড়েছে কর্তিত ঘাসের মতো।


একবার খুঁড়লে আমি মুচকি হাসি।
মুখ ভরে হাসি দুইবার খুঁড়লে।
আমি প্রাণ খুলে হাসতেই থাকি
যখন তোমরা খুঁড়তেই থাকো
চাঁদ-সূর্যের প্রথম-শেষে।


আমি তোমাদের কানে পাঠ করেছি
সত্য পথের মন্ত্র।
দেখেয়েছি সোনালি ক্ষেতের আইল।
তাল লয় গতিময় ছন্দে-
তোমরা বলেছো খুঁড়েই যাবো।
তাই চৌদ্দশ বছর ধরে নিষ্ফলা খুড়েই চলেছো।


অনুপ্রেরণা : ইন্না নাহনু নাযযালনায যিকর ওয়াইন্না লাহূ লাহাফিযূন
24-12-2013
বাতায়ন পাশে