আজ কাল করে করে
দিন চলে যায়,
পড়াসব রয়ে গেল
বইয়ের পাতায়।


কী যে করি কী যে করি
ভেবে না তো পাই,
ডাইরিটা বের করে
কলম খুঁচাই।


পণ করি ভালো করে
হবে পড়ালেখা,
মন শুধু ছুটে যায়
মেলে দিয়ে পাখা।


এই করি এই ধরি
এই গড়ি ধন,
আমি বুঝি সবকিছু
বোঝে না তো মন।