খুব প্রচলিত একটি শব্দ কবি।কারনে-অকারনে,প্রয়োজনে-অপ্রয়োজনে হরহামেশাই ব্যবহৃত হচ্ছে শব্দটি।ছোট-বড়,জ্ঞানী-মূর্খ সকলেই কবি শব্দটি ব্যবহার করে।এবং সব শ্রেনীর মানুষই এই শব্দের সাথে পরিচিত।কথা হল,"কবি" শুধুই কি একটি শব্দ?সকলের যাচ্ছে তাই ব্যবহার দেখলে অন্তত পক্ষে তাই মনে হয়।আমাদের সমাজে "কবি" নিয়ে অনেক কথা প্রচলিত আছে।এসব প্রচলিত কথার বহুলাংশই কবিদের হেয় করে।প্রচলিত সেসব কথা বলতে আমার রুচি হয় না।নতুন করে এসব কথা মনে করিয়ে দেয়ারও কোনো প্রয়োজন নেই।
প্রচলিত এসব কথার কারনে মাঝে মাঝে "কবি" শব্দটি গালি মনে হয়।শব্দটিতে যখনই সম্বোধিত হই যেন আঘাত অনুভূত হয়,যেন গালি পর্যভূষিত হয় আমার ওপরে।যেন শব্দটির আবির্ভাবই হয়েছে মানুষকে তিরষ্কার করার জন্য,উপহাস করার জন্য,তুচ্ছ তাচ্ছিল্য করার জন্য।
এমনকি অনেক দায়িত্বশীল লোকও কবি শব্দটি অবমূল্যায়ন করে থাকেন।নিজে কবি হয়েও "কবি" শব্দটির অমর্যাদা করতে বিন্দুমাত্র ভাবেন না।তারা অবলীলায় কবিদের হেয় করেন,ক্ষুন্ন করেন কবিদের সম্মান।তারা বোধহয় কবি উত্তীর্ন কিছু হয়ে যান,নতুবা পেয়ে যান ভিনগ্রহের জ্ঞান।নাহলে কার এত আস্পর্ধা যে অবমূল্যায়ন করে কবিদের?
"কবি" শুধুমাত্র একটি শব্দই না,কবি একটি ভাষার নাম।কবি একটি দেশের নাম,কবি একটি জাতির নাম।একজন কবি প্রতিনিধিত্ব করেন একটি জাতীর,একটি ভাষার,একটি দেশের।কবি মানে মহান,কবি মানে মহৎ।কবি পারে আন্দোলিত করতে,পারে জাগ্রত করতে।কবিই পারে অন্ধকার থেকে আলোর পথে আনতে।কবি শুধু কবিতার ধারকই নন,ভাষারও ধারক।একজন কবির হাত ধরে টিকে থাকে ভাষা,সমৃদ্ধ হয় যুগে যুগে।কবি'র অবদান অনস্বীকার্য।তাই "কবি" শব্দের মহত্ব ভুলে গেলে চলবে না।আর ছোট করে দেখার তো প্রশ্নই আসে না।
যে "কবি" শব্দটি হেয় করে,অবমূল্যায়ন করে সে অন্ধকারের বাসিন্দা।সে ডুবে আছে অতল গহ্বরে,নিমজ্জিত হয়ে আছে অমানিশায়।সে এখনও আলোর পথে আসতে পারেনি।
২৯-৩-১৫.