ওয়ারেশ মোল্লা...
অংকতে গোল্লা...
বাংলাতে প্রতিবার ৮০ পায়, ৮০ পায়...
তাই শুনে মাসিমার গাল জুড়ে হাসি পায়...
মাসিমার হাসি পেলে পড়া থেকে মুক্তি...
অঙ্কের সাথে হলো ভুলে ভরা চুক্তি...
চুক্তিতে লেখা দেখি পড়াশোনা বন্ধ...
কোথ্যেকে পাই যেন ভূত ভূত গন্ধ...
ভূতের দলটা তবে নেমে গেছে রাস্তায়...
খবরটা জানলাম সকালের নাস্তায়...
নাস্তাটা কোনোমতে গলা ধরে নামলো...
ভূতগুলো আমাদের গলিমুখে থামলো...
সাত ভাজ কপালে, বার ভাজ মনটায়...
কিছুতেই বুঝিনাতো ভুল ছিল কোনটায়...
ভূতগুলো আমাদের সোফা এঁটে বসলো...
ভূল সমীকরণের অংকটা কষলো...
জিজ্ঞেস করলাম, এসেছ কি কারণে?
তোমাদের কথা ছিল চুক্তির বারণে...
বারণে তাদের নাকি কিছু আসে যায়না...
পড়াশোনা ছুটি তারা কিছুতেই চায়না...
তারা চায় সারাদিন পড়াশোনা চলবে...
তা নাহলে ঘরে ঘরে আগুনটা জ্বলবে...
পড়াশোনা বন্ধ এটা কোন যুক্তি...
হাত মুড়ে ফেলে দাও ভুল-ভাল চুক্তি...
অবস্থা বেগতিক ঝামেলা পাকাচ্ছে...
কৌ্টায় ভরে যেনো আমাকে ঝাকাচ্ছে...
ঝালমুড়ি সাধলাম, রুচি নেই, খাবেনা...
দাবিটা না মানা হলে ঘর ছেড়ে যাবেনা...
OK ভাই ঠিক আছে পড়াশোনা করবো...
পড়ার টেবিলে গিয়ে মাথা ঠুকে মরবো...
এটা খুব দরকার, পারছোনা বুঝতে...
তুমি কি চাইবে কোনো ভুল পথ খুঁজতে...
চলে যাবো আমরা বিকেলের শেষটায়...
মন দিয়ে পড়াশোনা কোরো নিজ চেষ্টায়...
নীল মন ভরে গেলো, লাল লাল লজ্জায়...
লজ্জাটা ঢুকে গেল হাড্ডির মজ্জায়...
খয়েরী রঙের এক অপরাধে ভুগলাম...
মনে মনে গভীর এক চিন্তায় ঢুকলাম...
শেষমেষ বই-খাতা সব এলোমেলো...
ভূতগুলো বৃষ্টিতে ভিজে চলে গেলো...