মল্লিকা পড়ে থাকে রাস্তার কিনারে...
তোর প্রতি জমে থাকে রাজ্যের ঘৃণারে...
পঁচে গেছে ফুল তোর, আসে বাজে গন্ধ...
আমার ঘরের তাই জানালাটা বন্ধ...
হিংসা কষ্টে আর কত কেঁদে মরবি...
ফেলে দেনা আশটে জমা কালো চর্বি...
কাজ নেই বসে বসে ফাঁকা বুলি কপচায়...
বসা দিলে শুয়ে পড়ে, শুতে দিলে সব চায়...
মল মল মল্লিকা, মর মর রাস্তায়...
বাসি ফুল কেনা যায়, ভয়াবহ সস্তায়...
তারপরো তোকে খুব দাম দিয়ে ফেললাম...
সস্তা মল্লিকারে ছড়া দিয়ে খেললাম...


(একটা নষ্ট মল্লিকা নিয়ে লিখলাম, যে কিনা চোরের মত আমার ঘরে ঢুকে, চোরের মত আমাকে অনেক কথা শুনিয়ে যায়, তারপর দৌড়ে পালায়, আর দূর থেকে কাপুরুষের মত বলে, সাহস থাকে তো, সামনে আয়। এমন কার্টুন দেখে আমি হেসেই বাঁচিনা...)