ষোলই ডিসেম্বর...
রক্ত নদীতে স্নান করে ফেরা লাখো শহীদের ভোর।
দেশ মা পেয়েছে নতুন ঠিকানা, ন মাসের ব্যথা ঢেকে,
হারানো ছেলেরা থাকুক ঘুমিয়ে, তার কোলে মাথা রেখে।
মরে গিয়ে তারা মরেনি কখনো, রেখেছে মায়ের মান,
একাত্তরের ষোল ডিসেম্বর ইতিহাসে অম্লান।
আমার মায়ের দেশ আগলানো শহীদ মুক্তিযোদ্ধা,
এ ডিসেম্বরে রক্ত কবরে, কোটি বিনম্র শ্রদ্ধা।