দইয়ের পাতিল রং লাগানো...
চোখদুটো তার খোলা...
মাঠ থেকে বেশ একটু উপর...
লম্বা শরীর তোলা...
হাত দুটো তার ছড়ান থাকে...
ভূত মামাদের মত...
কান থাকেনা কানের ঘরে...
ঝক্কি পোহায় শত...
তাক লাগানো মুখটা যে তার...
চুল থাকেনা পাকা...
ঢ্যালঢ্যালা শার্ট গায় যদিও...
পকেট থাকে ফাঁকা...
চুল কাটেনা, নখ কাটেনা...
চার দিকে তার খেয়াল...
যেখানটাতে দাঁড়ায় যেন...
লম্বা কঠিন দেয়াল...
বুক থাকে তার, মন থাকেনা...
খায়না রে ভাই কিছু...
দুষ্ট ছেলে ঢিল ছুড়ে রোজ...
নেয়না সে তার পিছু...
ভর দুপুরে রোদ গিলে খায়...
রাত্রে জবুথবু...
বৃষ্টি হলে চুপসে ভেজে...
জ্বর লাগেনা তবু...
কাকতাড়ুয়া কাকতাড়ুয়া...
কাক তাড়িয়ে বাঁচে...
একটু বাতাস লাগলে তাতে...
দুলদুলিয়ে নাচে...
কে বলেছে, কাক সে তাড়ায়...
ভয় দেখাচ্ছে কাকে?
সে তো কেবল বন্ধু হতে...
হাত বাড়িয়ে ডাকে...
বরং তাকে ভুল বোঝে সব...
কাক-পাখিদের দল...
ভেতর থেকে ভয় তাড়িয়ে...
একসাথে সব চল...
তার ছড়ানো হাত দুটোতে...
একটু গিয়ে বোস...
ভয় পেলে তুই দিস না যেনো...
কাকতাড়ুয়ার দোষ...