বিষাক্ত প্রস্তাব দিক সায়, দিক সায়...
মাথা নেড়ে তারপর চলে গেলো রিক্সায়...
ঠুনকো আকাশ তার মেঘ নিয়ে পড়লো...
মেঘের সাতকাহন মাথা ঠুকে মরলো...
এলেবেলে সময়টা ভুল বলে দিচ্ছে...
ভুল ঠিক বলা নাকি সময়ের ইচ্ছে...
পাঁজকোলা করে তুলে নিয়ে যায় মনটা...
দোষ ধরি কার বল, ঠিকঠাক কোনটা...
ছলাকলা কিনে নেয় খুব বেশি সস্তায়...
দুটো দিন চলে গেলে কেঁদে কেঁদে পস্তায়...
খুনসুটি বেড়ে যায়, জানালাটা বন্ধ...
জানালার আশেপাশে কামিনীর গন্ধ...
আমার দোতলা ছাদে রোদ জ্বলা সূর্য...
সন্ধ্যা বিকেলে থাকে মেঘের প্রাচুর্য...
নির্জনে নিয়মিত নিরামিষ চলছে...
পুকুরের শৈবালে মধুপোকা জ্বলছে...
সুকুমার মন তার, টিয়ে পাখি পালতো...
দু হাতের গন্ধটা নরম আর আলতো...
তারপর কে জানে সে গেছে কোন শহরে...
আসেনি কখনো ফিরে রোদ জ্বলা প্রহরে...
...
...
...
(বিভূতি কয় আমি ছাড়ো...
আমি আমি ত্যাগ করো...
ত্যাগের মাঝে ভোগ করো...)