রাস্তার পাশে তারা বসেছে কি বসেনি...
কালোপিচ চেপে ধরে নাক-মুখ ঘষেনি...
এক টাকা, দুই টাকা যা পারেন দেননা...
জানিতো আমরা সব অসহ্য ঘেন্না...
করবো কি বলো দাও, পেট কিছু মানেনা...
খিদেটা মেটানো ছাড়া মন কিছু জানেনা...
আমরা নর্দমার বিচ্ছিরি লাল ঢেউ...
পাশ কেটে গেলে তাও দেখেনাতো তার কেউ...
আনন্দ নামে কোনো তরল পদার্থ...
নেই নেই, আছে শুধু বুক ভরা স্বার্থ...
কষ্টে দু:খে ভরা জীবনের গদ্য...
লম্বা খাটুনি থাকে সকাল বরাদ্দ...
নোংরা ময়লা সব আমাদের গল্প...
কান্না নিত্যদিন, হাসিটুকু অল্প...
মন-প্রাণ এই নিয়ে জীবনটা আঁকবে...
ভিক্ষাবৃত্তি এই গলা চেপে থাকবে...