বুক দুরুদুরু, ঝামেলার শুরু, বুকে জল-পানি তেষ্টা...
হাত তুলে পানি খাবোনা কখনো, আধুনিক হতে চেষ্টা...
আধুনিকতার আদলে জড়ানো, আহামরি কত ঢং...
আধুনিকতাকে ঘাটাতে ঘাটাতে, মনে ধরে গেছে জং...
হাসি এলে তারা হাসেনা কখনো, কান্না পেলে তা কাঁদে...
সময় পাক বা না পাক তবুও, বিকেলে চড়বে ছাদে...
ছাদে চড়ুক বা খাদে চড়ুক তা তোদের কি আসে যায়...
ঘরের মেঝেতে ভাত-তরকারী চামচে চামচে খায়...
ভাব দেখে তার মনে হয় যেন, তেল-পানি সব এক...
আজব চিড়িয়া দেখতে চাইলে, চোখ দুটো মেলে দ্যাখ...
এখানে ময়লা, সেখানে ময়লা, ময়লা তাদের মনে...
ময়লা থাকে আধুনিকতার নামধারী আয়োজনে...
আধুনিক যুগ, আধুনিক হবো, এটাই তো সার কথা...
সেটা ঠিক তবে, এর নামে দেখি শুধু বিচ্ছিরি ব্যথা...
যাক বাবা তুই, ছেড়ে দে আমায়, ঘাটাস না আর বেশি...
অনুকরণীয় মানুষ আমরা, তাইতো এসবে ঘেষি...
অনুকরণ না, অনুসরণকে জীবনে রাখবো ধরে...
তারপর তোরা দেখিস নাহয়, বিকেলে ছাদটা চড়ে...