অবশেষে বৃষ্টির দেখা তব পাচ্ছি...
বৃষ্টির স্বাদখানা চিপে চিপে খাচ্ছি...
বৃষ্টিতে মন-টন ভেজানোটা শেষ করে,
আবারো ব্যস্ত সেই কাজে ফিরে যাচ্ছি...
জানিনা সন্ধ্যাবেলা কারা ফিরে আসবে...
হাসিমুখ ঢেকে নাকি, গলা ধরে কাশবে...
হাসলে হাসুক কিবা, কাঁদলে কাঁদুক তবু,
দেখে নিস বৃষ্টিতে সবগুলো ভাসবে...
ভুল-ভাল হতে থাকে পলাশীর রাস্তায়...
বিরক্তি উঠে গেছে বিকেলের নাস্তায়...
বৃষ্টি দেখবে বলে, সন্ধ্যার সময়টা,
মন দিয়ে কিনে নেয়, ভয়াবহ সস্তায়...
এতসব ভাবলে কি তোমাদের চলবে...
নিজ থেকে কখনো কি মোমবাতি জ্বলবে...
বৃষ্টির ঘোরলাগা ঝিমঝিম শব্দটা,
জানিনা জানিনা ঠিক কার কথা বলবে...
বৃষ্টির গান থেকে সুর-তাল শেখ না...
সুরের ছন্দমাখা কবিতাটা দেখনা...
কোনকিছু ঠিকঠাক মাথাটায় ধরে গেলে,
রাত্তির ধরে ধরে সেইসব লেখনা...