হাসতে এসেছি, কাঁদতে নয়...
ছাড়তে এসেছি, বাঁধতে নয়...
অকারণ যত ছেড়া মেঘগুলো,
ফেলতে এসেছি, সাধতে নয়...
তোর সাথে আর চলবো না...
একটু কথাও বলবো না...
কার সাথে তুই জোছনা ধরে
মরবি, তাতে জ্বলবো না...
একলা বসে থাকনা তুই...
সন্ধ্যাহলুদ একটু ছুঁই...
ছোঁবার পরেই ঘুমটা বেড়ে
যাচ্ছে বলে, লেপ্টে শুই...
কষ্টগুলো ছাড়ছে না...
যুদ্ধ করে পারছে না...
পেছন থেকে জাপটে ধরে
কলকাঠিও নাড়ছে না...
সময় হলেই নাড়বে ঠিক...
উগড়ে যাবে চতুর্দিক...
উগড়ে গেলে, আচড় ঠেলে...
হাত দুটোকে পাল্টে নিক...
আমায় ছেড়ে থাক ভালো...
রাত-বিরোতে সব কালো...
আমার মুখের বাক্য শুনে
একটু কেমন চমকালো...
সহ্য কত করবো বল...
আমায় ফেলে একলা চল...
চলতে গিয়ে থমকে গেলে
অপেক্ষাতে ঢালিস জল...