বাস্তবতার ব্যস্ততা নেই, ব্যস্ততা নেই কাজে...
ব্যস্ততা নেই রাস্তা গেলা, রোদের ভাজে ভাজে...
দুপুরবেলায় ঘুঘুর ডাকে...
কিংবা অথৈ নদীর বাকে...
কেমন কেমন আকাশটাতে ব্যস্ততা নেই কোনো...
এমনতরো ঘুমটা কেউ ভাঙায় না ভাই যেনো...
দুপুর ঘেরা জানলা কেমন পাগলামিতে ভরা...
আকাশটাতে চলছে খানিক মেঘের নড়াচড়া...
রোদগুলো সব কেমন করে...
আমার ঘরে উছলে পড়ে...
ঘোর কাটেনা কি যেন সব, অন্যকিছু বলে...
তার সাথে ঠিক তাল মেলানো আমার কি ভাই চলে...
তোমার চলা ডাল-পালাতে, হয়তো গাছের ফাঁকে...
পেছন থেকে রাঙাও আমার কালচে আকাশটাকে...
কালচে আকাশ, মেঘ জমেনা...
বৃষ্টি হলে, তাও কমেনা...
কমলে যদি থমকে পড়ে আমার হলুদ মন...
সেই কারণে বৃষ্টি আমার ভীষণ প্রয়োজন...