আসল-নকলে...
পড়েছি ধকলে...
এক এক করে...
আমরা সকলে...
ভরা নদী থেকে ফিরে এসে দেখি মিতাদির চোখে জল...
গ্যাঁড়াকলে পড়ে নাস্তানাবুদ আমাদের পোষা দল...
ছিলনা খামতি...
পা ধরে নামতি...
জোর করে কিছু...
গরমে ঘামতি...
ঘেমে গেলে যদি বেড়ে যায়, সেই সুরশতাব্দী গান...
সত্যি বলতে আমাদের তিনি আসলে কতটা চান...
রাস্তা চলছে...
গরমে জ্বলছে...
খনার বচনে...
মিথ্যে বলছে...
মিথ্যে বলাতে কার আসে যায়, কার বা এতটা দায়...
কার বা এতটা ঝুর ঝুর ঝুর বৃষ্টি পড়েছে গায়...
বৃষ্টি পড়েনি...
পায়েতে ধরেনি...
চোখ বুজে তারা...
কান্না করেনি...
কান্নার থেকে বড় সুখ আছে, অভিমান চেপে রাখা...
অভিমান করে চেপে ধরে রাখি, তার দুহাতের শাঁখা...