তারাগুলো আকাশে...
চাঁদটাও ফ্যাকাশে...
তবু তার জোছনাটা, সাদা খুব সাদা খুব...
আকাশ জাপটে ধরে, মেঘগুলো বাঁধা খুব...
সতেরটা চাঁদ নিয়ে শনিগ্রহ ঝুলছে...
লালগ্রহ মঙ্গল রহস্য খুলছে...
রাত্তির বেলা যত তারা তুমি দেখছো...
একটি জায়গা গিয়ে ভালমত ঠেকছো...
তারাদের আলোগুলো যাই চোখে পড়ছে...
কিছুক্ষণ থেকে থেকে ঢিপ ঢিপ নড়ছে...
সেইটা আজকে থেকে কয়েকশ নয়তো...
কয়েক লক্ষ ঠিক বৎসর হয়তো...
ছুড়ে ছুড়ে দিয়েছিল আলোগুলো এখানে...
এখন সেটাই দ্যাখো যেখানে বা সেখানে...
দুটো করে চাঁদ ধরা নেপচুন মঙ্গল...
শনির বলয় লাগে দূর থেকে গোল গোল...
বলয় তৈরী হয় বরফের চূর্ণ...
পাথরের ছোট কণা চারপাশে পূর্ণ...
ষোলখানা চাঁদ ধরে জুপিটার চলছে...
সূর্যের দুইগুণ বিকিরণ গলছে...
যার দুটো চাঁদ কিনা বুধ থেকে মস্ত...
সন্ধ্যায় নেমে যায় সূর্যের অস্ত...
সূর্যের তাপ, দশ মিলিয়ন ডিগ্রী...
এতসব সূর্যের থামবে না শিঘ্রী...
আরেকটা কথা বলি, শুনে যাবে চমকে...
ধরে নিই, সূর্যটা যদি যায় থমকে...
যেদিন শক্তি তার শেষ হয়ে থাকবে...
দশ লাখ বৎসর বুঝতেই লাগবে...
ভোরবেলা শুকতারা, সন্ধ্যায় শুক্র...
সন্ধ্যাতারায় যত মেঘেদের টুকরো...
পৃথিবীর তিন গুণ, বুক ভরা ভক্তি...
বিশাল একটা ঝড় প্রচন্ড শক্তি...
তিনশ বছর ধরে ধিক ধিক জ্বলছে...
বৃহস্পতির বুকে একটানা চলছে...
এই নিয়ে আমাদের মহা মহাশুন্য...
আয়তনে অগুণিত গুণক আর গুন্য...