নৌকাডুবি কোনখানেতে, চর জেগেছে কই...
কোনখানেতে উল্টে আছে আমার পড়ার বই...
কোনখানে সব জমছে আমার খয়েরী রঙের লেখা...
বৃত্তগুলো কুঁচকে রাখে মিথ্যে সরলরেখা...
আমার কেমন কষ্ট লাগে, নীলঘোলাটে মন...
পূর্বদিকে মুগ্ধ তোমার মেঘের আমন্ত্রণ...
মেঘ চলে যায় একটু ভেসে, তোমার করুণ ডাকে...
খাতার ভেতর লাল-বেগুনী আল্পনা সব আঁকে...
ভুল পরিধি যাচ্ছে বেড়ে, সন্ধ্যাবেলার মাঝে...
সকালবেলায় বারণ করা, তোমার কেবল সাজে...
তারপরেও যাচ্ছে চলে মোড়ক লাগা দিন...
সস্তা কিছু সুখের ধরণ, একের ভেতর তিন...
আমার তাতে বেশ চলে যায়, তোমার চলে কেমন...
মুখ ফুলিয়ে দিচ্ছ বলে, একটু যেমন তেমন...
কেমন কেমন পাগলামিতে, আমার লাগে ভয়...
দুপুরবেলার গন্ধ নিলে বলতো কেমন হয়...
যাচ্ছে চলে সুখ ভরা দিন, যাচ্ছে চলে রাত...
হঠাৎ দেখি, আনন্দরা একের ভেতর সাত...
আমার তখন মুখ বেকিয়ে খুশিই হবার কথা...
কোথায় খুশি, কেঁদেই ফেলি ভোরবেলায় অযথা...