(একটি লাইন পড়ার পর আরেকটি লাইনে যাবার আগে যে বিরতিটা থাকে, সেই বিরতিতে না থেমে, মাঝখানের শব্দটা পড়বেন। ছন্দের নতুন ধরণটা ভাল লাগবে আশা করি)
.
.
মিথ্যে বলাতে ঘোর আপত্তি, মিথ্যে বলাতে বারণ...
কারণ...
বাজে প্রস্তাবে আমাদের কথা হচ্ছেনা উচ্চারণ...
বাঁধ ভেঙে দিয়ে চলে আসে কিছু লেজ ঝুলন্ত শেয়াল...
খেয়াল...
করেনি মোটেও পেছনের দিকে লম্বা কাঁচের দেয়াল...
অবেলায় কিছু রঙ মেখে দিতে বৃষ্টি টাপুর টুপুর...
নুপুর...
দুপায়ে জড়িয়ে চুপচাপ ঘোরে ভোরবেলা থেকে দুপুর...
সন্ধ্যাবেলাতে নীল বারান্দা আমার বন্ধু সকল...
নকল...
আনন্দ পেতে, মেনে নেয় যতো ভুল জানালার ধকল...
মাঝে মাঝে কিছু রঙ বদলায়, আমার ভয়ের খাতায়...
পাতায়...
ঘুরে ফিরে দেখি নীল রঙ ধরে আমার হলুদ ছাতায়...
আমার পুরোনো কাঠপেন্সিল, কতকিছু মনে করায়...
পড়ায়...
মনোযোগ নেই, মন পড়ে থাকে নতুন ঢঙের ছড়ায়...