এসেছি আমি, বিদ্রোহ ছড়াব,
রক্ত-মাংস এক করে, মগজ দিয়ে লড়ব ।
এক এক ফোটা ঘাম ঝরবে,মাথা হতে পায়ে,
জানি তোমরা দেবে না দান; ক্ষুদ্র বলে রাখবে অনেক দূরে ।
নাই বা হবে পাওয়া-
বিদ্রোহী থাক; এ বিদ্রোহী সত্তা ।


এসেছি আমি, বিদ্রোহ ছড়াব,
শুকিয়ে যাওয়া ঘিলুতে, রক্ত-বান ছোটাব ।
যা কিছু সব; তুচ্ছ বলে রাখে সবাই দূরে
আমার আমি চলে যাব, বিদ্রোহ থেকে যাবে ।
নাই বা হল পাওয়া-
থাকুক তবে; হৃদয় মাঝে দীর্ঘ যন্ত্রণা ।


এসেছি আমি, বিদ্রোহ ছড়াব,
চাঁদ-তারা বন্দক দিয়ে, ঘুঁটে কুড়াব ।
ক্লান্ত তাঁরা হাজার শব্দ আঁচড়ে,
আজ থেকে চির মুক্তি দিলাম, প্রকৃতি তোমারে ।
নাই বা হল পাওয়া-
রাজার মুকুট; ভিখারিকে মানায় না ।