ভেঙে ফেলো সব শান্তি-আলয়,
যেখানে যা কিছু আছে ।
গড়ব আজিকে নতুন বিশ্ব,
নতুন সূর্য প্রভাতে ।
প্রয়োজন আজ "কালাপাহাড়"-এর
ধর্ম-ব্যবসা নগরে ।
হানুক সেথা হাতুড়ি-সাবল;
প্রয়োজন আর নাহিরে ।


সোনার ছেলেরা দিচ্ছে টাকা;
ধর্ম-ঘর, হবে অট্টালিকা ।
চেয়ে দেখ দূরে,
সিঁড়িটার কোনে ।
সুয়ে আছে যে জীর্ণ;
হয়ত তাহতে ভগাবান আজ হয়েছেন অবতীর্ণ !
লাথি মেরে তারে, পুতুলের গালে ক্ষীর-সন্দেশ ঢালছ,
লক্ষ টাকার অতশ বাজিতে, বড়লোক নাম কিনছ ।


মাটির দালানে মাথা ঠুকে ঠুকে,
কপালে লেগেছে ধুলো ।
পাথর দিয়ে বাধা হল তাই;
নামাজের ঘর গুলো ।
হায়রে "কালাপাহাড়"
তোর পথে চলতে এদের, এতই লজ্জা হয় ।
কার আছে এত বুকবল; ধর্মে আঙুল তোলে
ধর্মের নামে বজ্জাতি সব, কে তার খবর দেবে !