হাজারও ভাষার দেশে, সবাই বোবা !
গণতান্ত্রিক বুলি আওড়াই,
মজ্জাগত গর্ভে বুক চাপড়াই ।
আর্য তেজে জ্বলে উঠে; খুন-রাহাজানি-ধর্ষণ ।
মরচে ধরা মগজে প্রতিরোধ-বিদ্রোহ; শান দিতে গিয়ে অস্পষ্ট
বোবা মুখ ভাষা ফুরিয়ে স্তব্ধ ।
মানুষ কই...মানুষ...
অমানুষ, অমানুষিক আচারনে
পাঠ করি "হোমো সেপিয়েন্স সেপিয়েন্স"-
কত উন্নত !


"খুনে এপ" অনেক ভাল ছিল
সবাই জঙ্গলে, সবাই উলঙ্গ ।
প্রয়োজন হত না অন্ধকার কোন ।
প্রয়োজন হত কি, বায়স্কোপের অলিন্দে প্রকোষ্ঠ-প্রকোষ্ঠ ঘর-
দাম দিয়ে কিনে নিয়ে
নারী-পুরুষ, উলঙ্গ সবাই ।
সকল বায়স্কোপ-থিয়েটার
এখন প্রয়োজনে বেশ্যা-আলয় ।
প্রশাসন বাঁকা হাতে নিচ্ছে গোছা করা টাকা
নিশ্চুপ সবাই, নিশ্চুপ বাবা মা ।


সর্বোৎকৃষ্ট "সেপিয়েন্স সেপিয়েন্স" সমাজে
অর্ধ উলঙ্গ নারীরা ঘুরছে ।
দেহ প্রদর্শন প্রতিদিন
আলট্রা মডার্ন  কালচার শিখছে দিনদিন ।
বিবাহ পরিণয়, এখন ইতিহাস
প্রচলিত ওয়েস্টার্ন লিভিংটুগেদারে বিশ্বাস ।
শরীর পচিয়ে পচিয়ে ক্ষুধা নিবারণ
এক নয় হাজার আঁচড়ে তৃপ্ত মন ।