আমার মধ্যে সেই বৃক্ষ
যারে বিষ বৃক্ষ বলে ।
আগুন জ্বালাব এ ঘুন ধরা সমাজে ।
সুরার মত পান করবে;
আমারে নিংড়ে !
ভেবেছ নেশা ধরাবে ।
গলকণ্ঠ চিরে যখন ঢুকব উদরে
মাথাটা ঝিম ঝিমিয়ে;
বিস্ফোরণ হানবে অসাড় মগজে ।
আমি মন্ত্রপূত জল নই;
আমতে বাস করে বিষ,
আমি বিষ বৃক্ষ ।


জানি তোমরা বড় হতে দেবেনা,
বিষাক্ত ভ্রুন বলে;
কাটবে জন্ম প্রাক্কালে ।
তবু উল্মাদ চেতনা; জন্ম আমি নেব
তোমাদেরই মাঝে বড় হবো ।
বিষ ঢেলে যাব পচা-গলা শাসন সমাজে
দগ্ধ করে জ্বালাব বিষ দাঁতের কামড়ে ।