আবার একটি কবিতা লিখতে চাই!
তাই হাজার রকম বর্ণ কর্ষিত করতে হবে
যেন অসিম স্বাদের শব্দে ভরে থাকে মূল বাণী,
 কুকুরেরা,মহৎ যে জন,অর্ধসাধু ও পাগল যে-
সে-ও স্বাদন করবে রস, কবিতা তো নির্বাকের টানি।


আবার একটি কবিতা লিখতে চাই!
বুলিহীন মানুষের বাক হবে সবল সিংহের,
ল্যাংড়া চলবে বিদ্যুৎ বেগে, যৌনাঙ্গ খসে যাবে কুকুর গুলোর;
যে বানী শুনে সংসদ চ্যুত হবে শকুনের দল
আসন পাবে সমস্ত বন্য পশু কেটে যাবে ছল।
সমস্ত বন্য মায়া নির্বোধ প্রেম ছায়া পড়িবে ছড়ি,
কেননা কবিতা তো জীবন্ত অতীতের ছায়া ঘড়ি।।