সুপ্রিয় কবি বন্ধুগন, আগরতলায় অনুষ্ঠিতব্য আগামী সম্মিলনকে ঐতিহাসিক ও  সর্ব্বতো ভাবে সাফল্যমণ্ডিত করার লক্ষ্যে একটি স্মারক পুস্তিকা প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে । বাংলা কবিতা ডট কম এর এই বিশাল পরিসর থেকে একটা ছোট্ট অথচ আসরের মান অনুযায়ী স্মারক পুস্তিকা (সুবেনির) ছাপানো প্রাথমিক ভাবে কষ্ট কল্পনা মনে হলেও অনেক গুনীজনের সহমত প্রাপ্ত হইয়া নিজের উত্সাহকে আর দমিয়ে রাখতে পারলাম না । পরিকল্পনার প্রাথমিক স্তরে আসরের বেশ কিছু গুনী কবিদের পরামর্শ ক্রমে প্রস্তাব আকারে নিন্মরূপ বিজ্ঞপ্তি দেওয়া হল ।                                                    


ক) আগরতলায় অনুষ্ঠিতব্য আগামী সম্মিলনে যে সমস্ত কবি উপস্থিত থাকবেন, তাহাদের ছবি, স্ংক্ষিপ্ত পরিচিতি সহ একটি করে ছোট্ট (১৬ লাইনের মধ্যে) কবিতা প্রকাশ করা হবে ।
খ) অংশগ্রহনকারী সমস্ত কবি স্মারক পুস্তিকা প্রকাশের উদ্দেশ্যে  আগামী ৫ ই জুন ২০২৩ ইং  তারিখের মধ্যে নীচে "বাংলা কবিতা স্মারক" এই কথাটি লিখে আসরে কবিতা প্রকাশ করতে হবে এবং নিজের নিজের প্রোফাইল আপডেট করে নিজের পরিচিতি ও ছাপার যোগ্য ছবি সঠিক ভাবে আপলোড করতে হবে ।
গ) উক্ত তারিখের মধ্যে আসরে কবিতা পোষ্ট দিয়ে এই আলোচনার মন্তব্যে জানিয়ে দেবেন তবে সম্মিলনে যারা অংশগ্রহণ করবেন তারাই শুধু পোষ্ট দেবেন এবং এই সময়ের মধ্যে অবশ্যই সম্মিলনে অংশগ্রহনের জন্য রেজিষ্ট্রেশন করিয়ে নেবেন ।
ঘ)  প্রত্যেক কবি নিজের দায়িত্বে নিজের কবিতার বানান সহ সমস্ত বিষয় সম্পাদনা করে দেবেন ।
ঙ) আসরের স্বনামধন্য কবি সর্দার আরিফ উদ্দিন এই স্মারক পুস্তিকা প্রকাশের পরিকল্পনায় সাহায্য করার জন্য সম্মতি জ্ঞাপন করেছেন এছাড়াও কোন কবি নিজে থেকে (ভলান্টারিলি) এই কাজের বিভিন্ন পর্যায়ে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইলে নিজে থেকে এই আলোচনার মন্তব্যে জানিয়ে দেবেন, যাতে আগামী দিনে একটা টীম তৈরী করে এই কঠিন কাজটি সুন্দর ভাবে সম্পন্ন করা যায় এবং এই ঐতিহাসিক কর্মযজ্ঞে আপনার নামটিও যুক্ত থাকে ।
চ) আমাদের এই স্মারক পুস্তিকার একটা সুন্দর নামকরণ দিতে পারেন যা টীমের সিদ্ধান্ত অনুযায়ী গৃহীত হবে এবং  প্রচ্ছদ এর বিষয়ে যে সমস্ত কবিগনের অভিজ্ঞতা ও জ্ঞান রয়েছে, আপনারা একটা প্রচ্ছদ তৈরী করে দিতে পারেন যা আমাদের এই সম্মেলনের সঙ্গে প্রাসঙ্গিক হবে ।
ছ) এই স্মারক পুস্তিকা যেহেতু সম্মেলনকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্যে তাই উপস্থিত প্রতিনিধি গনের লেখা ছাপানোর প্রস্তাব রাখা হয়েছে, অন্যান্য সব বিষয়ে আসরে সকল কবি/সদস্য গনের সহযোগিতা একান্ত ভাবে কাম্য ।