বেশ কয়েকদিন ঘুড়ে এলাম, কিছু চেনা কিছু অচেনা জায়গাগুলি । আমার প্রিয় পশ্চিমবঙ্গ । "আন্তর্জাতিক বাংলা কবিতা উৎসব" আয়োজনে প্রিয় কবি বিশ্বজিৎ শাসমল প্রথম হোয়াটসআপ- এ ম্যাসেজটা করেছিল,"পরিতোষ'দা, প্রস্তুতি নিয়ে নাও, এবারের কবি সম্মেলন দীঘায় হচ্ছে, জানোইতো, আমাদের এখানে।" ম্যাসেজটা পড়ে কি যে এক রোমাঞ্চ অনুভূত হয়েছিল, সে কথা ভাষায় বুজানোর যোগ্যতা আমার নেই । তবে কবি বিশ্বজিৎ শাসমল জানে, এই পাগল সম্মেলনের নাম শোনলে না এসে থাকতে পারবে না । ঠিক তাই, সে ভাবেই প্রস্তুতি নিয়ে ঠিক সময়মতো চলেও গেলাম । শ্রদ্ধেয় কবি যাদব চোধুরী, কবি সরদার আরিফ উদ্দিন, কবি অনিরূদ্ধ বুলবুল সহ আরোও অনেকেই এ বিষয়ে আসরে বা গ্রুপে লিখেছেন । লেখাগুলো পড়তে পড়তে নিজের মনে সুপ্ত বাসনা বারবার জেগে উঠছিল, আমি কেন দু-চার কথা লিখছি না ! জাতীয় - আন্তর্জাতিক সব কবি সম্মেলনেই  যোগদানের অভিজ্ঞতা রয়েছে । তবুও এই বারের সম্মেলনের একটা আলাদা তাগাদা পেয়েছিলাম, হয়ত অনেক দিনের পরে বলেই । অনুষ্ঠানের প্রায় মাসখানেক আগে থেকেই নিয়মিত ফলো-আপে ছিলাম, নির্দিষ্ট নিয়ম নীতি অনুশারেই কোলকাতার মাটিতে পা রেখে একেবারে জ্যেষ্ঠভ্রাতার মতোই প্রানের প্রিয় বিকাশ দাস কবিদাদাকে সপরিবারে কাছে পেয়ে মনে হচ্ছিল সম্মেলন শুরু হয়ে গেছে । কাঁথি শহরে পৌছে আগের দিনেই সকলকে কাছে পেয়ে , কবি মনের আবেগকে যেন আর আড়াল করে রাখতে পারছিলাম না । কবি বিশ্বজিৎ শাসমলের আন্তরিক ব্যবস্থাপনায় সুন্দর আথিত্য অর্ভ্যথনায় মুগ্ধ হয়ে গেছি । প্রিয় কবিদের সঙ্গে কূশল বিনিময় আর সুন্দর আলাপচারিতায় কখন যে সময় বয়ে যায় , টের পাইনি এতটুকু । পরের দিন সারাদিন ব্যাপী সুশৃঙ্খল রূপরেখায় উৎসব চলতে থাকে । কবি সোমদেব চ্যাটার্জীতোএত দূর থেকে গেছি জেনে ফেইসবুকে পোষ্ট দিয়ে দিলেন আমাকে নিয়ে । খুব মিস করছিলাম বাংলাদেশের বেশ কয়েকজন কবিকে , যাঁদের সঙ্গে দেখা হবে আশা করেছিলাম । এর মধ্যে কবি আফ্রিনা নাজনিন মিলি, কবি জাহিদ হোসেন রঞ্জু সর্বোপরি শ্রদ্ধেয় কবি কবীর হুমায়ূন ও পলক রহমানকে । তবুও সারাটাদিন সাহিত্যের আঙিনায় সুন্দর শিক্ষার আবেশে মিশে গিয়েছিলাম বাংলা কবিতা ডট কমের সাহিত্য বাসরে । সবশেষে বলে রাখি, উপস্থিত সকলের আগ্রহ-উৎসাহ দেখে আমি কথা দিয়ে এসেছি, মুর্শিদাবাদের পরেই সম্মেলন হবে আগরতলাতে । তবে সবকিছু কতৃপক্ষের অনুমতি স্বাপেক্ষে । আরোও অনেক কিছুই লেখার ছিল, দীর্ঘায়িত হবার ভয়ে এড়িয়ে গেলাম, সময়ের সুজোগে আবার গল্প হবে । তবে হ্যা, এবারের সম্মেলনের সবচেয়ে মনোগ্রাহী ছিল, আলোচনা সমূহ । অতি মূল্যবান ও সুন্দর উপস্থাপনায় মন কেড়েছে সকলের । সব শেষে আয়োজক সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই, আর অন্য স ব কবিবৃন্দের কাছে আমার বিনীত আবেদন, সুযোগ থাকলে এমন আয়োজন মিস করবেন না, কেননা এই আত্মিক বন্ধন আর কোথাও পাওয়া যায় না ।