তৃষিত হৃদয়,
খঞ্জরের গুঞ্জনে ছাতি ফাটে,
মরুর মরিচিকা দৃষ্টি হারায়,
তবুও শূন্যপানে আঁখি চায়
হালকা মেঘের সীমানা শেষে
গাঢ় কালো খুঁজে - খূঁজে বৃষ্টি , জল ।
দৃঢ় প্রত্যয়,
দুর্গম অন্তে বিষ্ময় জাগবে
নীল দিগন্তের কিনারায়,
রবিকর আলিঙ্গনে সোনা ঝড়বে,
মৃত্যুর ইতিহাস ভুলে ;
ভয়ংকর সূর্যাস্ত দেবে সূর্যোদয় রৌদ্রজ্জ্বল ।
হবে নিশ্চয়,
আত্ম হত্যার অবলুপ্তি,
ক্ষুদার্তের হাহাকার ;
বিলীন হবে আর্ত চিৎকার, আর
বলশেবিকের হুঙকার ;
সাম্যের ধ্বজ্বা ঊড়িয়ে হৃদয় হাসবে বিহ্বল ।।