আমার নাম রাজপথ
রাজার মতোই চলি ;
জিপিএস এর কাটা ম্যাপেই
এঁকে বেঁকে চলি ।
রক্ত পিচ্ছিল লাল পীচ
রয়না বেশীক্ষ্ন,
পথের মরা পথেই মরে
মানুষ ভূলে বিলক্ষ্ন ।
যাই না আমি ওই শ্মশানের ধারে
মানুষ যেথায় অনাহারে মরে ;
নেয়না আমায় মায়ের কোল ঘেঁসে
যেখানে মায়ের শুকনো স্তন - পুষ্টির অভাব
মা মরে , শিশুও মরে ।
দালান প্রাসাদ অট্টালিকা
     নীল পৃথিবীর গায়েঁ গায়েঁ,
আমার চলার গতি বাঁধা
     ডিভাইডার বুকে নিয়ে ।
যাই না ওই গাঁয়েতে
     যেথায় মা ধর্ষিতা,
নির্জ্জনতা কূড়ে খায়
     রাতের বিভীষিকা ।
আমার বুকে নিঝুম রাতে
    লক্ষ কোটির ঐরাবত,
পাশ ঘেঁসে আলো আঁধারে
    চলে লেন দেন ইজ্জৎ ।
আমার নাম রাজপথ
    আজীবন রাজা ,
শত কলংক, কেলেংকারীতেও
হওয়া যায়না প্রজা ।
বাড়তে পারি মারতে পারি
হাজার যোজন দুরত্ব ,
গড়তে নারি নতুন জীবন,
কিংবা সমাজ সভ্য ।।