ও বাড়ীর কড়া নাড়তে যেও না,
ইট পাথরের দেয়াল ঘিরে
শক্ত দ্বারের অন্ধকারে
রক্ত খেলার সন্ধি করে
কি যায় আসে বৃষ্টি ঝড়ে ।
সিংহ দ্বারের উপারে
ওরা বড়ই ফুর্ত্তি করে,
অ্যালকোহলে উদর ভরে
পরকীয়ার ক্রোড়ে ।
ও বাড়ীর কড়া নাড়তে যেও না,
সেবার গোপাল দেয়নি সারা
মেয়েটার প্রেম নিবেদনে,
ফলস্রুতির ধর্ষন মামলা
  খেল অকারনে ।
রবি মুন্ডা দেখল বলে
ছোট সাহেবের কুকর্ম,
শোকাহত স্ত্রৈণ মুন্ডা
ছাড়তে হল ধর্ম ।
ও বাড়ীর কড়া নাড়তে যেও না,
ওরা সবাই যুক্তি করে
তোমায় শোষিতে,
ধনের গৌরব পাহাড় গড়ে
রাজত্ব নিতে ।
শত্রু তুমি খাদ্য তুমি
তুমিই ওদের অস্ত্র,
মান নেবে জান নেবে
নেবে কেড়ে বস্ত্র ।।
বরং চলো সবাই মিলে
গুড়িয়ে দিই শক্ত দ্বার,
প্রতিবাদের ঝড় তুলে
পাল্টে দিই সংসার ।।