আমি যেন এক যন্ত্র মানব,
ঈশারাতে থামিয়ে দেই হাজার চঞ্চলতা
বাজাই বাঁশি জেগে উঠে ক্ষনের স্থবিরতা ।
লালের আলোয় থেমে থাকে চলন্ত যাত্রা
সবুজ বাতি পথ দেখায় হারায় নীরবতা ।
          আমি যেন এক লৌহ মানব,
তরল করে সেঁটেছে আজ্ঞপ্তি, জীবন কেড়ে নিয়ে
থামুন চলুন সমান্তরাল এই পথ বেঁয়ে ।
লাল সবুজ বাতির দ্যুতি নিজে নিজে জ্বলে
আমার রেখেছে প্রহরা শুধু জীবন যুদ্ধ চলে।
          আকাশ নীলে মেঘের ভেলা
           চৈতি হাওয়া দেয় দোলা,
           রোদ বৃষ্টির নিয়ম খেলা
           সাদা উর্দির মরন জ্বালা ।


          আমি যেন এক মূর্ত্তি মানব,
কৃত্তিম চোখে সময় গুনে হলুদ আলো দিই
হাজার মানুষ রাস্তা পেড়োয় আমার নিশ্চিতি ।
অফিস করে ঘরে ফেরে লক্ষী আনে বোঝাই করে
মানুষ চলে যে যার মতন যেমন করে মানুষ মরে ।    
          আমি যেন এক ভাষ্কর মানব,
চেয়ে আছি অপলক জীবন মৃত্যুর মাঝ খানে
হাজার কোটির স্বাক্ষী বাহক নিশ্প্রান ময়দানে ।
প্রতিদিন প্রেম বিকোয় লাল বাতির ঠিকানায়
ওখানে ঘর্মাক্ত দেহগুলি ঘামের স্বাদ পায় ।
           চৌমুহনীর চার সীমানায়
           আমার চোখ এড়ায়
           ব্রেক কষে বাধা টপকায়
             প্রেমিকা চুমু খায় ।
        
        আমি যেন এক যন্ত্র মানব,
চাবির জুড়ে ঘুড়ে ঘুড়ে প্রতিদিন প্রতিক্ষন
    ব্যস্ত সুস্থ নগর জীবন করি নিয়ন্ত্রন,
  মাস গেলে মাইনা গুনি মানুষ পাড় করি
নিজের জীবন থেমে থাকে পরকে উজার করি ।
        আমি এক ট্রাফিক পুলিশ,
  রাত ভোরে দিন দুপুরে ঝড় তুফানে
সিগন্যাল তুলে আজ্ঞা করি 'দাড়ান এখানে,
কিংবা চলুন চলতে থাকুন যাবেন যেখানে ;
জীবন মৃত্যু, শ্রেনীবিন্যাস নেই' সেখানে ।।