দৈশিক চেতনার দৈনিক যাতনা
               আর ভাল্লাগে না ।
বৈষয়িক ভাবনা দৈহিক কামনা
               আর ভাল্লাগে না ।
গৈরিক ছলনার লৌকিক সান্তনা
               আর ভাল্লাগে না ।
বৈবাহিক বচসা নৈত্যিক যন্ত্রনা
               আর ভাল্লাগে না ।


আর ভাল্লাগে না -
               মন্ত্রীর আনাগোনা,
               নেতার বঞ্চনা ।
আর ভাল্লাগে না  -
               আধুনিক গান বাজনা,
               সাহিত্য রচনা  ।
আর ভাল্লাগে না -
                পাহাড় নদী ঝর্ণা
                অস্তোদয়ের পরোয়ানা ।
আর ভাল্লাগে না -
                প্রেমের আঙিনা
                কিংবা পন্যাঙ্গনা ।


জন্ম মৃত্যু প্রেম বিরহ অভাব অনটন
যুদ্ধ করা বেঁচে থাকার ভাব বিবর্তন,
হাঁটা চলা খাওয়া পরা কিংবা অধ্যয়ন
গুনী জন সংবর্দ্ধনার  সন্মান অর্জন ।
দৈবিক প্রতিভার যৌক্তিক আল্পনা
আর ভাল্লাগে না - আর ভাল্লাগে না ।।