সামনে দেখার প্রবণতা,
   বড়ই মন্দ, বড়ই ভয়াল, ভীষণ অনির্বাণ ,
   তবুও মানুষ আপন করে, মন্দ ডাকে
   দ্বন্দ্ব ডাকে, চেনা পথেই ভয়দ বিচরণ।
জানার অনুসন্ধিৎসা,
    হিংস্র করে , আনে মৃত্যু কিংবা ধ্বংস
    তা স্বত্বেও প্রশ্ন জাগায়, জিজ্ঞাসনে
    'কি সুখ আনে অদৃষ্ট ?
স্বাধীনতা !
     মুক্তির স্বাদ কৌতুহলের নীলাকাশ
     মেঘে ঢাকায় বৃষ্টি ঝড়ায় রংধনু আঁকে,
     করেনা সীমান্তের প্রকাশ ।
মানব সভ্যতা,
      কালান্তরের ইতিহাসে রচিত বিকাশ
      অচেনার আনন্দে যূগে যূগে
      বিচিত্র বিশ্লেষণের উচ্ছাস ।
অতৃপ্তির ক্ষুদা,
      প্রেম অবয়ব আত্মঘাতী দেবদাস
      অথবা উৎপীরক প্রেমিক,
      প্রণয়ীর সর্ব্বনাশ ।
তবুও মানুষ সামনে দেখে,
      গ্রহ থেকে জল আনে ভীষণ আগ্রহে
      সাগর তলে বসত গড়ে,
      মৃত্যুঞ্জয়ী অসুধ দেয় কৃত্তিম প্রাণ দেহে ।
সামনে দেখার প্রবণতা 'ই,
      সৃজনশীল মগজ গুলোর প্রথম প্রনয়েতা
      যূগান্তরের ফুড়িয়ে যাওয়া শক্তিগুলোর
      পুনর্নবীকরন করার আসল প্রবণতা ।
এই সামনে দেখার প্রবণতা 'ই,
      আপন কৃষ্টির সংস্থাপনে যুদ্ধ স্বাধীনতার
      অস্তিত্বের বিকাসার্থে সম্ভোগ,
      সৃষ্টি বিধাতার ।।