(মনের ভাষা বুজানোর মত দক্ষ্তা আমার নাই, কবি বন্ধু, কবীর হুমায়ূন - এর প্রতি গভীর শ্রদ্ধার প্রকাশ করতে গিয়ে আমার এই রচনা প্রয়াস - কবীর হুমায়ূনকে 'বিমল কবি' আখ্যায়িত করলাম - এবিষয়ে কোন বন্ধুর দ্বিমত থাকলে অকপটে জানাবেন)



আজিকার সূর্যোদয়ের প্রভাত নির্ম্মল
কাননে অলি গুঞ্জনে সুমোহিত পরিমল ;
দিবাকর উঁকি দেয় পুবের দিগন্তে
কূজন ভাঙ্গায় স্বপন কবির অজান্তে ;
শয্যা ছাড়ি লজ্জ্বা ভরি পত্নীরে শুধায়
রাতের স্বপ্ন ভারী রত্ন  বড়ই ছন্দময়,
আজি এক কবি পাইলেন সব'ই
কবীর হুমায়ূন হইলেন 'বিমল কবি'।


দয়িতা মুচকি হাসে বুঝি না ছাই
কবিতা খেলো মাথা আমি এখন যাই ;
কি অদৃষ্ট আমার ! কপাল চাপরাই
বউ বুজেনা মনের কথা, এখন কোথা যাই ;
সুকোমল মন নিয়ে যাই কবিতার আসরে
পাতা খুলে হই পরিতোষ স্বপ্নের বাসরে ।


অনেক ভেবে লিখেই দিলাম দাদার পাতায়
দাদা তুমি 'বিমল কবি' আমার বিদ্যায়,
দাদাতো হেসেই খুন আমি মরি লাজে
আবার বলি বলিনি কিন্তু একেবারে বাজে ।
স্বপ্ন দেখি ভয় পাই নিয়ম লঙ্ঘিতে
কাব্য কিন্তু রচিত হয় আপন ভঙ্গিতে ।