পাঁজি হাতের পন্ডিতি
সব সমস্যার বিস্তৃতি,
মুন্ড মাথার দন্ড বিধি
ভূঁড়ি ভোজে নিষ্কৃতি ।
রাজার ধনের যাজ্ঞ্য নীতি
গরীব শোষার রাজ নীতি,
পাপ বিনাসের প্রায়শ্চিতি
সুদক্ষিণায় শুদ্ধ প্রীতি ।
আট প্রহরের দিবা রাতি
সদা চলে ভোগ আরতি,
ভক্তি নাশে ভূল ভ্রান্তি
প্রসাদ নাশে ক্ষুদা ক্লান্তি ।
কালাশৌচের শ্রাদ্ধ শান্তি
উপঢৌকন বাড়ায় কান্তি,
ঠিকুজীর পাঁজি পুঁথি
হাজার রকম বিভ্রান্তি ।
যোগ অ-যোগের রীতি নীতি
পুরহিতের মন্দ ভীতি,
কালান্তরের প্রেম প্রীতি
জাত বেজাতের সম্প্রীতি ।
কুকর্মের ভয় ভীতি
পন্ডিতের উপস্থিতি,
সুসভ্যের জাগৃতি
সংস্কারের আহতি ।